Latest Event :

  • দেওয়ান আইসিটির পক্ষ থেকে সকল ভিজিটরদের আন্তরিক অভিনন্দন। আপনি কি ঘরে বসে আয় করতে চান? তাহলে আজই চলে আসুন দেওয়ান আইসিটিতে । সুনিশ্চিত আয় নিয়ে আমরা আপনার সাথে প্রতিজ্ঞাবদ্ধ।
9 February

মাইক্রোসর্ফট ওয়ার্ড সম্পর্কে কিছু কথা ।

মাইক্রোসর্ফট ওয়ার্ড সম্পর্কে কিছু কথা ।

১৯৮৩ সালে জেনিক্স এবং এমএস-ডস (MS-DOS, যা Microsoft Disk Operating System) এর জন্য মাইক্রোসফট মাল্টি-টুল ওয়ার্ড নামে -এর ঘোষণা দেওয়া হয়। শীঘ্রই এর নাম পরিবর্তন করে করা হয় মাইক্রোসফট ওয়ার্ড। একই বছরে মাইক্রোসফট ওয়ার্ড উইন্ডোজের জন্য চালু করা হয়। উইন্ডোজের জন্য একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম। স্বতন্ত্র বা মাইক্রোসফট অফিসের সঙ্গে পাওয়া যায়। ওয়ার্ড ৯৫ হচ্ছে উইন্ডোজের প্রথম ৩২ বিট ভার্সন । পরবর্তী সকল সংস্করণে নাম্বারের পরিবর্তে সাল দিয়ে বাজারজাত করা হয়। যে গুলোর মধ্যে বর্তমানে বেশি ব্যবহৃত হয় ২০০৭, ২০১০, ২০১৩, ২০১৬।

Microsoft Word কি?

উত্তর :- মাইক্রোসর্ফট ওয়ার্ড একটি Word Processing Program. একে সংক্ষেপে বলা হয় Ms Word, Ms Word মার্কিন যুক্তরাষ্ট্রের Microsoft Corporation কর্তৃক বাজারজাতকৃত Program যা Windows এর অধীনে চলে । Microsoft Word এর মাধ্যমে দলিল, প্রশ্ন, চিঠিপত্র টাইপ করা ছাড়াও প্রিন্ট দেওয়া, ছোটখাট ডিজাইন করা, বই তৈরি করাসহ বিভিন্ন কাজ করা হয়।
মাইক্রোসফট ওয়ার্ড না শিখে, না জেনে বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পার হওয়াই নাকি বৃথা, এমনটাই বললেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মার্কেটিং বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক বিপাশা মতিন। তিনি বলেন, ‘যে বিষয়েই পড়ি না কেন, মাইক্রোসফট ওয়ার্ড সম্পর্কে খুব ভালো ব্যবহারিক জ্ঞান থাকা জরুরি। দ্রুত টাইপিং আর লেখা সম্পাদনা থেকে শুরু করে বিভিন্ন গ্রাফিক্যাল ডেটাও মাইক্রোসফট ওয়ার্ডে সুন্দরভাবে উপস্থাপন করা যায়।’

মাইক্রোসফট অফিস কেন শিখবো?
মাইক্রোসফট ওয়ার্ড না শিখে, না জেনে বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পার হওয়াই নাকি বৃথা, এমনটাই বললেন দেওয়ান আইসিটি র প্রতিষ্ঠাতা মোঃ জুলহাস মিয়া। তিনি বলেন, ‘যে বিষয়েই পড়ি না কেন, মাইক্রোসফট ওয়ার্ড সম্পর্কে খুব ভালো ব্যবহারিক জ্ঞান থাকা জরুরি। দ্রুত টাইপিং আর লেখা সম্পাদনা থেকে শুরু করে বিভিন্ন গ্রাফিক্যাল ডেটাও মাইক্রোসফট ওয়ার্ডে সুন্দরভাবে উপস্থাপন করা যায়।’

আপনার যদি একটি কম্পিউটার থাকে আর আপনি যদি মাইক্রোসফট অফিস না শিখেন তাহলে আপনার কম্পিউটার থাকাটাই বৃথা। কারন আপনার কম্পিউটারে যে কোন লেখার কাজের জন্য এর থেকে ভালো এবং সহজ সর্ফটওয়্যার আপনি পাবেন না। অত্যন্ত সহজ এই প্রোগ্রামটি সারা বিশ্বে প্রচলিত আছে। এটির ইন্টারফেস খুবই সহজ হওয়ার কারনে সামান্য কম্পিউটার জানা যে কোন ব্যাক্তি তার প্রয়োজন অনুসারে কম্পিউটারে লেখালিখির কাজ সম্পাদন/সংরক্ষণ করতে পারেন। User তাদের প্রয়োজনীয় Reading & Writing Materials খুব সহজে তৈরি এবং প্রিন্ট করতে পারে । উইন্ডোজ সিস্টেমের জন্য তৈরি বিভিন্ন বাংলা ফন্ট ব্যবহার করে বাংলাতে মুদ্রনের কাজ সহজে করা যায় বলে বাংলাদেশে খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করে । এর সাহায্যে লেখালেখি ছাড়াও বিভিন্ন রকমের ড্রইং এর কাজও করা যায়।

এছাড়া ও আপনি কোন চাকুরির জন্য আবেদন করতে গেলে সেখানে দেখবেন কম্পিউটার জানা এবং মাইক্রোসর্ফট ওয়ার্ড জানা আবশ্যক । কারন অফিসিয়াল প্রত্যেকটি কাজে মাইক্রোসর্ফট ওয়ার্ড প্রয়ােজন হবে । আবার আপনি যদি অনলাইনে আয় করার কথা চিন্তা করেন সেখানেও মাইক্রোসর্ফট ওয়ার্ড অনেক গুরুত্বপুর্ন ভুমিকা রাখে । ডাটা এন্ট্রি কাজ করে , প্রেজেন্টেশনের কাজ করে আপনি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস থেকে আয় করতে পারবেন । সুতরাং মাইক্রোসফট অফিস শেখার কোন বিকল্প নেই এটা আপনার শেখা উচিত।

ফ্রি রেজিস্ট্রেশন করতে ক্লিক করুন- Registration

☎️ ☎️বিস্তারিত জানতে যোগাযোগ করুন নিচের
DewanICT
অফিস ১ : ৩৭৪-৩৭৭, ৪২০, মুক্তবাংলা কমপ্লেক্স (৪র্থ তলা), মিরপুর-১, ঢাকা-১২১৬।
অফিস ২ : ২০-২১, মুক্তবাংলা কমপ্লেক্স (৫ম তলা, লিফট-৪), মিরপুর-১, ঢাকা-১২১৬।
ফোন : +88 02 9030072
মোবাইল : 01976444300, 01976444301, 01976444302, 01976444303, 01612145079
ওয়েবসাইট : www.dewanict.com
ইমেইল : info@dewanict.com , support@dewanict.com
ফেসবুক পেইজ : https://www.facebook.com/dewanictbd
ফেসবুক গ্রুপ: https://www.facebook.com/groups/dewanictbd
ইউটিউব চ্যানেল : https://www.youtube.com/dewanict
লিংকইন্ডইন: https://www.linkedin.com/company/dewanict/
টুইটার পেইজ: https://twitter.com/dewanict

Comments

Latest Blog Post

February 9, 2019

মাইক্রোসর্ফট ওয়ার্ড সম্পর্কে কিছু কথা । ১৯৮৩ সালে জেনিক্স এবং Read More

IT Training
October 15, 2018

১০০% চাকুরির নিশ্চিয়তা দিয়ে আমরাই একমাত্র ইন্ডাষ্ট্রিয়াল ট্রেনিং করাচ্ছি। ২০১০ Read More

August 1, 2017

স্কুলজীবন শেষ করেই কত টাকা বেতনের চাকরি প্রত্যাশা করতে পারেন। Read More