1 July
04_ZunaidAhmedPalak_Hello_190415_0002

‘আইটিতে জাপানে নেতৃত্ব দেবে বাংলাদেশ’: জুনাইদ আহমেদ পলক

জাপানসহ উন্নতবিশ্বে গিয়ে আইটিতে নেতৃত্ব দেবে বাংলাদেশের তরুণ-তরুণীরা এমনই এক সপ্নের কথা জানিয়েছেন বাংলাদেশের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

 

তিনি বলেন, ২০২০ সালের মধ্যে বিশ্বের প্রযুক্তি সফল দেশ জাপানে ৬০ হাজার দক্ষ মানবসম্পদ প্রয়োজন হবে। বর্তমানে জাপানের ৫০ শতাংশ মানুষ বয়স্ক। আমাদের দেশের মেধাবী তরুণ-তরুণীদের আইটিতে প্রশিক্ষণ দিয়ে আমরা দক্ষ মানবসম্পদে তৈরি করছি। এই তরুণরাই জাপানেরমতো উন্নত দেশগুলোতে গিয়ে আইটিতে নেতৃত্ব দেবে।

 

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সমিনেশন (আইটিইই) বিষয়ক সেমিনার ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে আইটি বিষয়ে গ্র্যাজুয়েশন সম্পন্নকারীদের মান এক রকম নয়। আইসিটি বিভাগ কর্তৃক জাইকার সহযোগিতায় প্রবর্তিত জাপানের আইটিইই পরীক্ষা আইটি গ্র্যাজুয়েটদের আন্তর্জাতিক সার্টিফিকেশন প্রাপ্তির পথ সুগম করে। বাংলাদেশেও যে আন্তর্জাতিক মানসম্পন্ন আইটি ইঞ্জিনিয়ার আছে এই পরীক্ষা তারই প্রমাণ।

 

তিনি বলেন, এক সময় কর্মসংস্থানের অভাবে তুখোড় মেধাবীশিক্ষার্থীরা দেশের বাইরে চলে যেত। এখন দেশেই সেই মেধাবীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। এখন থেকে মেধাবীদের দেশেই রাখা হবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মেধাবী তরুণ প্রজন্ম অগ্রণী ভূমিকা পালন করবে। এর জন্য ২০২১ সালের মধ্যে ১৫-২০টি আইটি পার্কের কার্যক্রম শুরু করা হবে।

 

সরকারের আইটি কার্যক্রম বিষয়ে পলক বলেন, সরকার ইতোমধ্যে দুই লাখ তরুণ-তরুণীকে আইটিতে প্রশিক্ষণ দেয়ার বিভিন্ন কর্যক্রম হাতে নিয়েছে। প্রশিক্ষণ নিয়ে তারা নানা ধরণের আউটসোর্সিং কাজও করছে। আর এভাবেই তরুণ প্রজন্মকে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তিখাতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিপুল সংখ্যক তরুণ-তরুণীর কর্মসংস্থান হচ্ছে।

Comments

Latest Blog Post

excel-13
October 31, 2017

Good News, we are organizing one day free workshop of Read More

Dewan ICT risit
August 1, 2017

স্কুলজীবন শেষ করেই কত টাকা বেতনের চাকরি প্রত্যাশা করতে পারেন। Read More

host-learningattachment
July 2, 2017

বাংলাদেশ কারিগরী শিক্ষাবোর্ড কতৃক অনুমোদিত দেওয়ান আইসিটি খুব শীঘ্রই শুরু Read More